বুধবার, ১৩ জুলাই, ২০২২

বাগান

 

প্রতিটা  বাগান খোঁজে ফুল ও ভ্রমর

তবুও সময় চলে গেলে, সকল শব্দই নিরুত্তর

নিঃসঙ্গ হয় চরাচর

 

বেলাশেষে ভাঙ্গা গানে  তরী ডোবে নদীটির বুকে

শুধু একটা প্রশ্ন জেগে থাকে

তুমি কি দিয়েছ আমাকে ?

 

কিছুই দেয়না কে্‌উ ,দুই হাত নিতে শুধু জানে

হৃদয়কে ভালোবেসে  বাগানের ফুল বোঝে

আনন্দ গ্রহণে না, দানে

 

 দিইনি কিছুই তবু, কেন মনে হয়  ?

ভালোবাসা হেরে গেছে------

এখন বাগান জুড়ে হেমন্ত সময়।

 

 

                 ছুটি

 

 আমন্ত্রণ জানালো যে আকাশ

তার প্রতি কৃতজ্ঞতা

পেয়েছে  একটু ছুটি    বন্দী  জীবন

ঘর ছেড়ে  একা হতে ইচ্ছা  হয়

পরীর মতন উড়ে যাই

নয়ত ফুলের মতন ফুটে থাকি  কোন অজানা বাগানে

 একটা ছোট্ট  পাখি  দূর আকাশে ভেসে যাব

আর ফিরবনা কোনদিন

আমার প্রাত্যহিক ভুল গুলো ভুলে যেও

পুরনো চিঠির মত হারিয়ে ফেলো সব

 

 আমি না থাকলেও আর সবই থাকবে

 দেখো সব নিজ নিয়মে ঘটবে প্রতিদিন

যেমন ঘটত আমি থাকতে তেমনি আমি না থাকলেও।

 

 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

মায়ের ছুটি

ছোট থেকেই দেখছি মা গো নেই তো তোমার ছুটি শীত গ্রীষ্ম  সকাল বিকাল কাজ যায় ঠিক  জুটি মুখের কোনে চিলতে হাসি লেগেই আছে যেন কাজ করতেও  এত খুশী দেখ...